কারামুক্তি পেয়ে সরাসরি পরীক্ষায় অংশগ্রহণ
Monday, 20 Nov 2023 00:00 am

Bijoy Bangladesh

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা খাদিজা প্রায় ১৫ মাস পর কারাগার থেকে মুক্তি পেয়ে সরাসরি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এসে পরীক্ষায় বসেছেন । সোমবার (২০ নভেম্বর) সকাল ১০টায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে তাকে মুক্তি দেওয়া হয় সকাল ৯ টায়। সেখান থেকে সরাসরি এসে পরীক্ষা অংশগ্রহণ করতে বেজে যায় সাড়ে ১১ টা।

খাদিজার বোন সিরাজুম মনিরা বলেন, খাদিজার সেমিস্টার নষ্ট হয়েছে। সে ১৫তম ব্যাচের শিক্ষার্থী হলেও এখন ১৬ ব্যাচের সঙ্গে চতুর্থ সেমিস্টারের পরীক্ষা দিচ্ছে। তিনি আরও বলেন, গতকাল রাতেই খাদিজার মুক্তি পাওয়ার কথা থাকলেও কারা কর্তৃপক্ষ মুক্তি দেয়নি। আজ সকাল ৯টায় মুক্তি দিয়েছে। মুক্তি পাওয়ার পর ক্যাম্পাসে আসতে আসতে সাড়ে ১১টা বেজে গেছে।

 পরীক্ষা শেষে বের হয়ে খাদিজাতুল কোবরা বলেন, ‘আমার এখন কোনো অনুভূতি কাজ করছে না। আমি কিছু বলতে চাই না।’

গতকাল রোববার গভীর রাত পর্যন্ত তার আইনজীবী ও পরিবারের সদস্যরা কারা ফটকে অপেক্ষা করলেও সেদিন মুক্তি মেলেনি। পরে আজ সকালে মুক্তি পেলেন তিনি। এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খাদিজার মুক্তির দাবিতে বিক্ষোভ করলেও তার মুক্তি নিশ্চিত করা যায় নি।

মূলত অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউমার্কেট থানায় দুটি মামলা করে পুলিশ।

খাদিজাতুল কুবরার নামে ২০২০ সালে যখন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয় তখন তার বয়স ১৭ বছর। অথচ, তাকে প্রাপ্তবয়স্ক দেখিয়ে মামলাটি করা হয় । এই মামলায় ২০২২ সালের ২৭ই আগস্ট, মামলার প্রায় দুই বছর পরে তাকে গ্রেফতার করা হয়।

শাহরিয়ার এজাজ বাপ্পী , পুরান ঢাকা প্রতিনিধি